২০২৬ সালে উন্নয়নশীল দেশে পরিণত হওয়ার পর বাংলাদেশ আন্তর্জাতিক বাজারে দেশীয় কোম্পানিগুলোর প্রতিযোগিতা বৃদ্ধিতে প্রথমবারের মতো শুল্ক নীতি প্রণয়ন করে। ১০ আগস্ট ২০২৩ বাণিজ্য মন্ত্রণালয় জাতীয় শুল্ক নীতিমালার গেজেট প্রকাশ করে ।
উদ্দেশ্য > বাণিজ্য উদারীকরণ ও ট্যারিফ কাঠামো যৌক্তিকীকরণের মাধ্যমে দেশীয় শিল্পের প্রতিযোগিতা সক্ষমতা বৃদ্ধি, রপ্তানি সম্প্রসারণ ও বহুমুখীকরণ, বিনিয়োগ উৎসাহীকরণ ও কর্মসংস্থান সৃষ্টিসহ টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন।
লক্ষ্য > প্রেক্ষিত পরিকল্পনা ২০৪১ এবং ৮ম পঞ্চবার্ষিক পরিকল্পনায় নির্ধারিত লক্ষ্যসমূহ অর্জন।
- স্বল্পোন্নত দেশ হতে উত্তরণ পরবর্তী চ্যালেঞ্জসমূহ মোকাবিলা করা।
- Anti-export bias হ্রাসের মাধ্যমে রপ্তানি সম্প্রসারণ ও বহুমুখীকরণ
- ট্যারিফ কাঠামো যৌক্তিকীকরণ
- Predictable Tariff Regime নিশ্চিত করার মাধ্যমে দেশি ও বিদেশি বিনিয়োগ উৎসাহীকরণ
- কর্মসংস্থান বৃদ্ধিকরণ।
- অর্থনীতির উপর বহিঃঅভিগাতের চ্যালেঞ্জসমূহ মোকাবিলাকরণ
- বৈশ্বিক ও আঞ্চলিক ভ্যালু চেইন বাংলাদেশের অংশগ্রহণ বৃদ্ধিকরণ
- স্থানীয় বাজারে পণ্যের মূল্যে অসামঞ্জস্য হ্রাস করা এবং মাত্রাতিরিক্ত প্রতিরক্ষণের বোঝা কমিয়ে ভোক্তার কল্যাণ নিশ্চিত করা ।