মেট্রো রেল বিশ্বের অনেক বড় শহরে গণপরিবহনের অন্যতম জনপ্রিয় রূপ। ১৮৬৩ সালে লন্ডনে প্রথম দ্রুত ট্রানজিট ব্যবস্থা চালু করা হয়েছিল, যা এখন লন্ডন আন্ডারগ্রাউন্ডের একটি অংশ।
ঢাকা মেট্রো রেল, অনানুষ্ঠানিকভাবে ঢাকা মেট্রো নামে পরিচিত, বাংলাদেশের রাজধানী ঢাকায় নির্মাণাধীন একটি অনুমোদিত গণ দ্রুত ট্রানজিট ব্যবস্থা। ম্যাস র্যাপিড ট্রানজিট বা MRT-6 নামে পরিচিত প্রথম মেট্রো রেল উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত শুরু হয়।
প্রকল্পটি ১৮ ডিসেম্বর ২০১২ তারিখে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি বা ECNEC-এ ফাস্ট-ট্র্যাকিং পদ্ধতির অধীনে অনুমোদিত হয় এবং 26 জুন 2016-এ প্রধানমন্ত্রী শেখ হাসিনা এটি উদ্বোধন করেন। প্রকল্পটি মোট পাঁচটি লাইন যুক্ত করবে এবং ছয়টি রুট, অর্থাৎ এমআরটি লাইন ১,২,৪,৫ এবং ৬।
মেট্রো রেলের মোট দৈর্ঘ্য হবে ১২৮.৭৪৮ কিমি যেখানে ভূগর্ভস্থ ট্র্যাক ৬১.১৭২ কিমি এবং এলিভেটেড ট্র্যাক ৬৭.৫৬৯ কিমি। ৫৩টি আন্ডারগ্রাউন্ড স্টেশন এবং ৫১টি এলিভেটেড স্টেশন সহ মেট্রো রেল স্টেশনের সংখ্যা ১০৪টি হবে। প্রকল্পটি রাষ্ট্রায়ত্ত ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) পরিচালনা করছে।
মেট্রো রেলের রুটটি চালু হওয়ার পর, লোকেরা মূল শহরের বাইরে বসবাস করতে পারে এবং তাদের কর্মস্থলে সহজেই যাতায়াত করতে পারে। মেট্রো রেল বছরে ২০০ বিলিয়ন টাকা বা $2.4 বিলিয়ন সাশ্রয় করবে, যা বাংলাদেশের কর রাজস্বের ১৭% বা জিডিপির ১.৫% এর সমতুল্য।
যানজটের কারণে দেশ ব্যাপক অর্থনৈতিক ক্ষতির সম্মুখীন হয় এবং ক্ষতির দিক থেকে শীর্ষে রয়েছে ঢাকা। এটি ঢাকা এবং এর আশেপাশে একটি নিরাপদ এবং টেকসই পরিবহন অবকাঠামো তৈরি করবে এবং যাত্রীদের জন্য ভ্রমণ নিরাপত্তা নিশ্চিত করবে। MRT-6-এর প্রাক্কলিত ব্যয় ২১,৯৮৫.০৭ কোটি এবং এটি ডিসেম্বর ২০২৩ এর মধ্যে শেষ হওয়ার কথা।